1. jasim3444@gmail.com : Coxtribune.com :
  2. mdboshirulla@gmail.com : MD Boshir : MD Boshir
  3. tribunecox@gmail.com : Jasim Uddin : বশির উল্লাহ
রামুর বীর মুক্তিযোদ্ধা গোলাম কাদেরের ইন্তেকাল; রাষ্ট্রীয় মর্যাদায় দাফন - Coxtribune.com
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৩:০৬ পূর্বাহ্ন

রামুর বীর মুক্তিযোদ্ধা গোলাম কাদেরের ইন্তেকাল; রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

কামাল হোসেন, রামু
  • আপডেটের সময় : বুধবার, ১৫ সেপ্টেম্বর, ২০২১
  • ৫৮ বার ভিউ

রামু উপজেলার কাউয়ারখোপের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা বিশিষ্ট শিক্ষাবিদ গোলাম কাদের (৮০) ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন।রাষ্ট্রীয় মর্যাদায় মরহুমের দাফন সম্পন্ন হয়েছে।আজ ১৫ সেপ্টেম্বর (বুধবার) বিকেল ৪ টায় মরহুমকে তার নিজ বাসভবনে রাষ্ট্রীয় মার্যাদায় গার্ড অব অনার পদান শেষে আসরের নামাজের পর কাউয়ারখোপ কেন্দ্রীয় জামে মসজিদ মাঠে নামাজে জানাজা অনুষ্টিত হয়,

জানাজার পুর্ব বর্তী মুসল্লিদের উদ্দেশ্যে মরহুমের স্মৃতি চারন করে বক্তব্যে রাখেন কক্সবাজার জেলা আওয়ামীলীগের সহসভাপতি সাবেক চেয়ারম্যান জাফর আলম চৌধুরী কক্সবাজার জেলা পরিষদ সদস্য ও রামু উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদ শামশুল আলম মন্ডল, জেলা পরিষদ সদস্য সাবেক চেয়ারম্যান শামসুল আলম, রামু উপজেলা ভাইস চেযারম্যান সালাহউদ্দীন, রামু উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার সাবেক চেয়ারম্যান নুরুল হক,গর্জনিয়া ইউপি চেয়ারম্যান সৈয়দ নজরুল ইষলাম, কাউয়ারখোপ ইউপি চেয়ারম্যান মোস্তাক আহমদ, সাবেক চেয়ারম্যান মরহুম হানিফ মিয়া মাস্টারের পুত্র ওসমান সরওয়ার মামুন, মরহুমের ছোট ভাই এনামুর হক, বড় ছেলে মন্জুরুল মোর্শেদ কাদেরী জোসেফ, নামাজের ইমামতি করেন মাওলানা মোঃ হাসান,জানাজা শেষে মরহুকে স্হানীয় কবর স্হানে সমাহিত করা হয়, জানাজায় শিক্ষক,জনপ্রতিনিধি, সাবেক জনপ্রতিনিধি,বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্ধ হতে শুরু করে সর্বশ্রেনীর হাজার হাজার মুসল্লির অংশ নেন

বুধবার (১৫ সেপ্টেম্বর) ভোর ৬টায় কক্সবাজার সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মাস্টার গোলাম কাদের ৩ ছেলে ১ মেয়ে সন্তানের জনক। তিনি দীর্ঘদিন হার্ট ও ডায়াবেটিস রোগে ভুগছিলে।

মাস্টার গোলাম কাদের কক্সবাজার সদর, মহেশখালী, চট্টগ্রামের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। সর্বশেষ ২০০৪ সালে রামু উচ্চ বালিকা বিদ্যালয় থেকে প্রধান শিক্ষক হিসেবে অবসরে যান।

স্বাধীন পরে রামু উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন গোলাম কাদের। ওই কমিটির সভাপতি ছিলেন ওসমান সরওয়ার আলম চৌধুরী।

মাস্টার গোলাম কাদেরের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত:
১৯৪৪ সালের ২৩ আগষ্ট রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নের চরপাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন গোলাম কাদের। পিতা মরহুম কবির আহম্মেদও শিক্ষক ছিলেন। মায়ের নাম আনজুমান আরা বেগম। ৩ ভাই ২ বোনের মধ্যে মাস্টার গোলাম কাদের সবার বড়। তিনি রামু উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, সাতকানিয়া কলেজ থেকে এইচএসসি, চট্টগ্রাম কলেজ থেকে স্নাতক এবং রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে এমএ পাস করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ছাত্র লীগের প্যানেল থেকে জিএস নির্বাচিত হয়েছিলেন গোলাম কাদের। ছাত্র জীবন শেষে প্রথম গর্জনিয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষক হিসেবে পেশাগত জীবন শুরু করেন। পরে কক্সবাজার ইলিয়াছ মিয়া চৌধুরী উচ্চ বিদ্যালয়ে শিক্ষকতা করেন।

১৯৮৬ সালে মহেশখালীর হোয়ানক উচ্চ বিদ্যালয়, ১৯৮৭-৯৩ সালে সদরের খুরুশকুল উচ্চ বিদ্যালয়, ১৯৯৪ সালে চট্টগ্রাম কদম মোবারক এমওয়াই উচ্চ বিদ্যালয় এবং ৯৯- ২০০৪ পর্যন্ত রামু বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। সেখান থেকেই অবসরপ্রাপ্ত হন। তিনি সক্রিয় মুক্তিযোদ্ধা ছিলেন।

স্বাধীনার পরে রামুতে প্রতিষ্ঠিত বাংলা কলেজের শিক্ষকতা করেন গোলাম কাদের। ব্যক্তি হিসেবে তিনি খুব সাদামাটা, সহজ-সরল অমায়িক, নম্র ও ভদ্র ছিলেন।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
© All rights reserved © 2020 coxtribune.com
Desing & Developed BY Serverneed.com
error: Content is protected !!